রোযা রেখে যা করবেন না

প্রথম প্রকাশঃ জুন ১৭, ২০১৬ সময়ঃ ৫:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

ramadan-eatআল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আমরা সিয়াম পালন করি। এতে আমাদের আত্মিক ও শারিরীক দুধরণের উপকারই হয়। তবে অনেকে রোযার সংযম পালনের ক্ষেত্রে কিছু ভুল করে থাকেন। যা খুশি তা খেতে শুরু করে দেন ইফতারের পর থেকে। এটা তার শরীরের জন্য বিপজ্জনক হতে পারে; যা তিনি একবারের জন্যও ভাবেন না। আসুন তাহলে জেনে নিই সেহরী শেষে যে বিষয়গুলো এড়িয়ে চলবেন:

১. সকালে সেহরির পর জিমে ব্যায়াম করতে যাবেন না: জিমে ব্যায়াম করলে মাংসপেশি থেকে জমানো গ্লাইকোজেন খরচ হয়ে তাড়াতাড়ি শরীর ক্লান্ত হয়। এতে মাথাব্যথা, বমি বমি ভাব হতে পারে।

২. হাঁটাহাঁটি করুন, তবে দৌড় নয়: দৌড়ালে শরীরে তাপ তৈরি হয়ে ঘাম হয়। এতে পানিশূন্যতা দেখা দিতে পারে। পাশাপাশি কিডনির স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।
দীর্ঘ সময় ফুটবল ও সাঁতার কাটা উচিত হবে না। সেহরির পর দীর্ঘ সময় ফুটবল খেললে ও সাঁতার কাটলে শরীরের শক্তি তাড়াতাড়ি খরচ হয়। এতে ক্লান্ত লাগে।

৩. বেশি গরমের মধ্যে বেশিক্ষণ থাকবেন না: গরমে বেশি কাজ করলে শরীরের পিএইচ  পরিবর্তন হয়ে সমস্ত বিপাক কাজকর্ম বন্ধ হয়ে যায়। শরীর থেকে দরকারি পানি ও ইলেকট্রোলাইট (লবণ ও মিনারেল) বের হয়ে মাথাব্যথা, বমি বমি ভাব, চোখে ঝাপসা, কর্মক্ষেত্রে মনোযোগ নষ্ট হওয়া ইত্যাদি সমস্যা হতে পারে। এমনকি সচেতন না হলে মৃত্যুও হতে পারে।

৪. ডায়াবেটিস রোগীরা বেশি পরিশ্রমের ব্যায়াম করবেন না: ডায়াবেটিস রোগীরা বেশি পরিশ্রমের ব্যায়াম করবেন না। এতে রক্তের গ্লুকোজ কমে গিয়ে অজ্ঞান হয়ে যেতে পারেন। রাগ করবেন না, এতে হরমোন এড্রেনালিন ও কর্টিসলের ভারসাম্য নষ্ট হয়ে, রক্তচাপ ও হার্টবিট বাড়িয়ে রোগ প্রতিরোধ কমিয়ে দিতে পারে।

=======

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G